মঞ্চস্থ হলো নাটক ‘আমিই তুমি’

“চেতনার উন্মেষে নাটক থাকুক পাশে” এই স্লোগান কে সামনে রেখে নাটক ‘আমিই তুমি’ মঞ্চস্থ করলো জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ (টিপিএস) বিভাগের (২০১৩-১৪) সেশনের শিক্ষার্থীরা। সোমবার (২ অক্টোবর) সন্ধ্যা ৬.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা থিয়েটার হলে সাংবাদিকদের জন্য প্রেস সো হিসেবে মঞ্চস্থ হয় নাটকটি।

এ সময় নজরুল বিশ্ববিদ্যালয়ের থিয়েটার বিভাগের বিভাগীয় প্রধান ইসমতআরা ভূঁইয়া ইলা, সহকারী অধ্যাপক মোঃ আল জাবির, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি এবং ত্রিশাল প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দরা উপস্থিত ছিলেন।

‘আমিই তুমি’ নাটকটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রভাষক মেহেদী তানজির।

তিনি বলেন, এই নাটকটি বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে। লেখক মনে করেন আমাদের মুক্তিযুদ্ধ কোন বিচ্ছিন্ন ঘটনা না। এ মুক্তিযুদ্ধ মূলত গোষ্ঠিগত চেতনার ঐকতা। কিছু বিচ্ছিন্নবাদী ছাড়া মানুষের ভাষা ছিল এক। কখন আসবে স্বাধীনতা, আসবেতো? এই ভাষা এসে মিশেছিল একটি কন্ঠে। বঙ্গবন্ধুর সেই গগণ বিদারী আহ্বান ছিল সকলের। সাড়ে সাত কোটি মানুষের সাথে হৃদয় মিলিয়ে দিয়েছিলেন তিনি।

তিনি আরো বলেন, এ নাটক কোন উৎকৃষ্ট শিল্প নির্মানের চাইতে দার্শনিক ঐক্যতা অর্জনই প্রধান বলে মনে হয় আমাদের ।

পরে তিনি কৃতজ্ঞতা জানান নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগ এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলের প্রতি।